বন অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ August ২০২১

বিশ্ব বাঘ দিবস ২০২১


প্রকাশন তারিখ : 2021-07-29

প্রতিবছর 29 শে জুলাই বিশ্বজুড়ে “বিশ্ব বাঘ দিবস” উদযাপন করা হয়। বাঘ সংরক্ষণে প্রচেষ্টায় সেন্টারে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলন হতে 2010 সাল থেকে এই দিনটি উদযাপিত হচ্ছে । সম্মেলনে ১৩টি বাঘের টেরিটোরি দেশের সংগঠন ২০২২ সালের মধ্যে বাঘের সংখ্যা দ্বিগুণ করার জন্য ঘোষণাপত্র জারি করেন । টাইগার রেঞ্জ এর গর্বিত সদস্য হিসেবে  বাংলাদেশ বন অধিদপ্তর প্রতিবছর বাঘ সংরক্ষণের জন্য প্রতিবছর দিনটি উদযাপন করছে ।

 

বাংলাদেশ বন অধিদপ্তর অন্যান্য বছরের ন্যায় এ বছরও দিবস উদযাপনের লক্ষ্যে  জুম মাধ্যমে ওয়েবিনারের আয়োজন করেন । প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব হাবিবুর নাহার এম.পি. মাননীয় উপমন্ত্রী, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ।

জনাব মো মোস্তফা কামাল, সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং জনাব ইকবাল আবদুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকেন।  প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান জনাব মুকীদ মজুমদার বাবু  বিশেষ অতিথি হিসেবে ওয়েবিনারে উপস্থিত থাকেন।

 

ড. মো আনোয়ারুল ইসলাম, অধ্যাপক, প্রাণিবিদ্যা বিভাগ,ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জনাব মো জাহিদুল কবির, উপ -প্রধান বন সংরক্ষক, বাংলাদেশ বন বিভাগ এছাড়াও প্যানেলিস্ট হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থাকেন।

ড. আবু নাসের মহসিন হোসেন, বিভাগীয় বন কর্মকর্তা, বাংলাদেশ বন বিভাগ এবং ড.মোহাম্মদ মোস্তফা ফিরোজ, অধ্যাপক, প্রাণিবিদ্যা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান উপস্থাপক হিসেবে ওয়েবিনারে উপস্থাপন করেন।

জনাব মোল্লা রেজাউল করিম, বন সংরক্ষক ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন।

জনাব মো আমির হোসেন চৌধুরী, প্রধান বন সংরক্ষক ওয়েবিনারের সভাপতির দায়িত্ব পালন করেন।


Share with :

Facebook Facebook